2022 November

একজন ধনীব্যক্তি সাধারণ মানুষের চেয়ে ১ মিলিয়ন গুণ বেশি কার্বন ছাড়ে: গবেষণা

29 NOV, 2022

গবেষণাটিতে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে ১২৫ জনের বিনিয়োগের কারণে বছরে গড়ে ৩০ লাখ টন কার্বন ডাই অক্সাইড নিঃসরণ হয়। যা একজন সাধারণ মানুষের গড় কার্বন ডাই অক্সাইডের নিঃসরণের থেকে প্রায় ১ মিলিয়ন গুণ বেশি। বিশ্বজুড়ে ১৮৩টি সংস্থায় এই ব্যক্তিদের ২ দশমিক ৪ ট্রিলিয়ন অংশীদারিত্ব রয়েছে বলেও জানানো হয়।

২ শর্তে ধর্মঘট তুলে নিলেন নৌযান শ্রমিক নেতারা

28 NOV, 2022

১ মাসের মধ্যে নতুন মজুরী কাঠামো ঘোষণা, গেজেট প্রকাশের পূর্ব পর্যন্ত অন্তর্বতীকালীন ভাতা প্রদানের শর্তে চলমান নৌযান ধর্মঘট প্রত্যাহার করেছেন নৌ পরিবহন শ্রমিক নেতারা।

কচ্ছপের আকৃতিতে ভাসমান সামুদ্রিক শহর নির্মাণের পরিকল্পনা

24 NOV, 2022

পুরো বিশ্ব যখন অর্থনৈতিক মন্দা নিয়ে শঙ্কিত, তখন এক দানবীয় ভাসমান শহর নির্মাণের স্বপ্ন দেখছেন একদল ডিজাইনার। স্বপ্ন সত্যি হলে বিশ্বের বৃহত্তম জাহাজের তকমা দখল করে নেবে, প্যাঞ্জিওস…

লাইটার শ্রমিকদের কর্মবিরতি: চট্টগ্রাম বন্দরে অলস বসে আছে ২২টি বিদেশি জাহাজ

28 NOV, 2022

বন্দরের বর্হিনোঙ্গরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য খালাসও বন্ধ রয়েছে। ফলে তৈরী হয়েছে অচলাবস্থা। এতে নোঙ্গর করে অলস বসে আছে ২২টি বিদেশি জাহাজ। ফলে বন্দরের বর্হিনোঙ্গরে আটকা পড়েছে ভোগপণ্য শিল্পের বাঁচামাল, সার ও নির্মাণ উপকরণ।

নৌ-যান শ্রমিকদের ধর্মঘটে অচল দেশের সব নৌপথ

27 NOV, 2022

সমুদ্র ভাতা দেওয়া, মজুরি বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে শ্রমিক ফেডারেশনের ডাকে সারাদেশে চলছে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট।
শনিবার (২৬ নভেম্বর) রাত ১২টা থেকে দেশের সব নদী বন্দরে সব ধরনের নৌযান নোঙর করে রেখেছেন শ্রমিকরা। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

তাপমাত্রা বাড়ায় বিশ্ব অর্থনীতির ক্ষতি ১৬ ট্রিলিয়ন ডলার: গবেষণা

27 NOV, 2022

সম্প্রতি করা এক গবেষণা থেকে বিশেষজ্ঞরা বলছেন, শুধু ঝড়-বন্যা নয় তাপমাত্রা বৃদ্ধিও চরম অর্থনৈতিক ক্ষতি করছে পুরো বিশ্বের। তাদের মতো ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী ১৫ ট্রিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। বিশ্ব উষ্ণায়নের কারণে কম আয়ের দেশগুলো সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে বলেও জানান বিজ্ঞানীরা।

বেতন বাড়ানো সম্ভব নয়, ধর্মঘটে উল্টো লাভ হবে: দাবি লঞ্চ মালিকদের

28 NOV, 2022

নৌযানশ্রমিকদের দাবি ও কর্মবিরতির বিষয়ে লঞ্চ মালিকদের সংগঠন অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সহসভাপতি সাইদুর রহমান বলেন, ‘এই মুহূর্তে লঞ্চ ব্যবসার অবস্থা মন্দা। আমরা এ ব্যবসা বন্ধ করে দিতে পারলে বাঁচি। সেই মুহূর্তে ধর্মঘট ডাকলে আমাদের ক্ষতির চেয়ে লাভই হবে। আর আমাদের পক্ষে এই মুহূর্তে বেতন-ভাতা বৃদ্ধি করা অসম্ভব।’

টেকনাফে ২৭ মি.মি. বৃষ্টির রেকর্ড, বৃষ্টি হবে কালও

29 NOV, 2022

আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কক্সবাজারের টেকনাফে ২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামীকালও চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

‘Govt is implementing ecosystem-based climate adaptation programs’

27 NOV, 2022

Environment, Forest and Climate Change Minister Md. Shahab Uddin said that the government is implementing an ecosystem-based adaptation system in the Barendra and Haor areas of the country to deal with the adverse effects of climate change.

তিনদিনে বাড়বে রাতের তাপমাত্রা

26 NOV, 2022

শনিবার (২৬ নভেম্বর) সকালে দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনে বাড়তে পারে রাতের তাপমাত্রা।

oceantimesbd.com